Bartaman Patrika
বিদেশ
 

 ছিন্ন-ভিন্ন দেহাবশেষ গুনতে ভুল হয়েছে, জানাল শ্রীলঙ্কা

 কলম্বো, ২৬ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কায় ভয়ঙ্কর জঙ্গি হামলায় মৃতের সংখ্যা একঝটকায় কমে যাওয়ার নেপথ্যে বিস্ফোরণের বিভৎসতাকেই দায়ী করলেন শ্রীলঙ্কা প্রশাসনের আধিকারিকরা। তাঁদের মতে, বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে বহু মানুষের দেহ ছিন্ন-ভিন্ন হয়ে যায়। তাই প্রাথমিকভাবে দেহগুলি গুনতে গিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়। 
বিশদ
নীরবকে ফের হেফাজতে পাঠাল ব্রিটেনের কোর্ট, ২৪ মে পর্যন্ত থাকতে হচ্ছে জেলেই

লন্ডন, ২৬ এপ্রিল (পিটিআই): প্রত্যর্পণের মামলায় শুক্রবার নীরব মোদিকে ফের হেফাজতে পাঠাল ব্রিটেনের আদালত। ২৪ মে পরবর্তী শুনানি পর্যন্ত জেলেই থাকছে হচ্ছে ফেরার এই হীরে ব্যবসায়ীকে। গত মাসে গ্রেপ্তার হওয়ার পর থেকে জেলেই রয়েছেন নীরব। তাঁকে রাখা হয়েছে দক্ষিণ-পশ্চিম লন্ডনের ওয়ান্ডসোয়ার্থ জেলে।
বিশদ

27th  April, 2019
 ২দিন পর উদ্ধার মালেয়শিয়ার পর্বতারোহী

 কাঠমাণ্ডু, ২৬ এপ্রিল (এপি): নেপালের অন্নপূর্ণা শৃঙ্গ অভিযানে গিয়ে আটকে পড়া মালেয়শিয়ার পর্বতারোহীকে দু’দিন পর উদ্ধার করল উদ্ধারকারী দল। তাঁর নাম উই কিন চিন। তাঁকে কাঠমাণ্ডুর একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। উদ্ধারের সময় চিনের কাছে অক্সিজেন সিলিন্ডার, খাবার ও জল ছিল না বলে জানা গিয়েছে। 
বিশদ

27th  April, 2019
আত্মহত্যা করলেন রানা প্লাজা দুর্ঘটনায় উদ্ধারকারী দলের মুখ নৌসাদ হাসান

 ঢাকা, ২৬ এপ্রিল (পিটিআই): গায়ে কেরোসিন ঢেলে আগুন। আত্মঘাতী বাংলাদেশী সমাজকর্মী নৌসাদ হাসান হিমু। ঢাকার কাছে আশুলিয়া এলাকার বিরুলিয়ায় একটি বাড়িতে ভাড়া থাকতেন তিনি। সেখান থেকেই তাঁর অগ্নিদগ্ধ দেহ উদ্ধার হয়। অবসাদের কারণেই তিনি আত্মহত্যা করেছেন বলে প্রাথমিক তদন্তের পর অনুমান পুলিসের।
বিশদ

27th  April, 2019
মালিয়ার আর্জির শুনানি ২ জুলাই

 লন্ডন, ২৬ এপ্রিল (পিটিআই): ভারতে প্রত্যাপর্ণের বিরোধিতায় আদালতে আপিল মামলা করতে হাইকোর্ট জজের অনুমতি প্রয়োজন ঋণখেলাপি ব্যবসায়ী বিজয় মালিয়ার। সেই অনুমতি জোগাড় করতেই আগামী ২ জুলাই একটি সংক্ষিপ্ত শুনানি হবে হাইকোর্টে। এমনটাই জানিয়েছেন ব্রিটিশ আদালতের এক আধিকারিক। 
বিশদ

27th  April, 2019
 ব্রিটেনে টাটা স্টিলের প্ল্যান্টে বিস্ফোরণ, আহত ২

 লন্ডন, ২৬ এপ্রিল (পিটিআই): শুক্রবার ভোরে ওয়েলসের পোর্ট তালবোটে অবস্থিত টাটা স্টিলের প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনা ঘটল। এতে দু’জন কর্মী সামান্য আহত হয়েছেন। দমকলকর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসেন। 
বিশদ

27th  April, 2019
  ২০ বছর আগের বর্ণবিদ্বেষি হত্যা-কাণ্ডে
দোষীর মৃত্যুদণ্ড কার্যকর হল আমেরিকায়

 ওয়াশিংটন, ২৫ এপ্রিল (এএফপি): মার্কিন ইতিহাসের নৃশংসতম বর্ণবিদ্বেষমূলক অপরাধের ঘটনায় দোষীর মৃত্যুদণ্ড কার্যকর করল প্রশাসন। বছর চুয়াল্লিশের আসামী জন উইলিয়াম কিং-কে বুধবার স্থানীয় সময় সকাল ৭টা ৮ মিনিটে টেক্সাসের জেলে প্রাণঘাতী ইঞ্জেকশনের মাধ্যমে মৃত্যুদণ্ড দেওয়া হয়।
বিশদ

26th  April, 2019
ইরান থেকে আর আমদানি নয়
মার্কিন সিদ্ধান্তে আন্তর্জাতিক বাজারে
তেলের দাম বাড়ল ব্যারেলপিছু ৭৫ ডলার

 লন্ডন, ২৫ এপ্রিল (এএফপি): মে মাসের প্রথম সপ্তাহেই শেষ হচ্ছে সময়সীমা। তার পর আর ইরান থেকে তেল আমদানি করা যাবে না। ওয়াশিংটনের এমন নির্দেশিকার পর পরই দুনিয়া জুড়ে তৈরি হয়েছে জ্বালানি-অস্থিরতা । আন্তর্জাতিক বাজারে হু হু করে বাড়ছে অপরিশোধিত তেলের দাম।
বিশদ

26th  April, 2019
জখমের মৃত্যু, হামলায় নিহত ভারতীয়ের সংখ্যা বেড়ে ১১

 কলম্বো, ২৫ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কায় ইস্টার রবিবারের ভয়ঙ্কর জঙ্গি হামলায় মৃত ভারতীয় নাগরিকের সংখ্যা বেড়ে হল ১১। শ্রীলঙ্কার বিদেশ মন্ত্রক জানিয়েছে, হামলায় জখম এক ভারতীয় নাগরিকের হাসপাতালেই মৃত্যু হয়েছে বৃহস্পতিবার।
বিশদ

26th  April, 2019
হামলার ঠিক আগে দুই আত্মঘাতী জঙ্গির
গতিবিধি ধরা পড়ল সিসিটিভি’র ফুটেজে
শ্রীলঙ্কায় জঙ্গি হানা

 কলম্বো, ২৫ এপ্রিল: ইস্টারের রবিবারে আত্মঘাতী বিস্ফোরণ ঘটানোর ঠিক আগে দুই জঙ্গি বিলাসবহুল সাংগ্রি লা হোটেলের চারপাশে রেকি করেছিল। ওই পাঁচতারা হোটেলের সিসিটিভি ক্যামেরার ফুটেজে স্পষ্ট দেখা গিয়েছে তাদের।
বিশদ

26th  April, 2019
আত্মঘাতী জঙ্গি হামলায় জড়িত দুই ভাইয়ের
বাবা সহ ধৃত ১৬, ইস্তফা প্রতিরক্ষা সচিবের
শ্রীলঙ্কায় জঙ্গি হামলা

 কলম্বো, ২৫ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কার ইতিহাসে সবচেয়ে ভয়ঙ্কর জঙ্গি হামলার ঘটনায় দেশজুড়ে তল্লাশি অভিযানের মাত্রা বাড়াল প্রশাসন। সেনাবাহিনীর সহযোগিতায় বৃহস্পতিবার হামলায় জড়িত সন্দেহে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ১৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

26th  April, 2019
ভারত তথ্য দিলেও সঠিক
পদক্ষেপনিতে পারেনি শ্রীলঙ্কা
দায় স্বীকার রনিল বিক্রমাসিংহের

 কলম্বো, ২৫ এপ্রিল: ভয়াবহ বোমা হামলার ঘটনায় গোয়েন্দা তৎপরতার ত্রুটি-বিচ্যুতি থাকার কথা স্বীকার করে নিল শ্রীলঙ্কা। এই মাসের শুরুতেই হামলার পরিকল্পনা নিয়ে ভারতের একটি গোয়েন্দা সংস্থা শ্রীলঙ্কাকে সতর্ক করেছিল। কিন্তু বিষয়টি গোয়েন্দারা পাত্তাই দেননি।
বিশদ

26th  April, 2019
  শ্রীলঙ্কায় ধারাবাহিক হামলার তদন্তে
উঠে এল এক কট্টরপন্থী মৌলবীর নাম

 কলম্বো, ২৪ এপ্রিল (এএফপি): জাহরান হাসিম। ইস্টার রবিবারে শ্রীলঙ্কায় ঘটে যাওয়া ধারাবাহিক বিস্ফোরণে অন্যতম মূল চক্রী হিসেবে উঠে এসেছে এই বিতর্কিত মৌলবীর নাম। সাম্প্রতিক হামলায় তার নাম উঠলেও গত কয়েক বছর ধরেই এই মৌলবীর বিরুদ্ধে সরব হয়েছে শ্রীলঙ্কার মুসলিম সম্প্রদায়।
বিশদ

25th  April, 2019
  মেয়েও আমাকে চিনতে পারেনি, বলছেন
শ্রীলঙ্কার গির্জায় বিস্ফোরণে জীবিত মহিলা

 কলম্বো, ২৪ এপ্রিল: বিস্ফোরণের আতঙ্ক এখনও কাটিয়ে উঠতে পারেননি এ বি নির্মলা। ৫৪ বছর বয়সি কলম্বোর এই মহিলা আবার দু’টি বিস্ফোরণের সাক্ষী। সেন্ট অ্যান্টনি’জ চার্চের হামলার পরেও একটি গাড়ি বিস্ফোরণ ঘটে তাঁর বাড়ির সামনে। বিস্ফোরক রয়েছে, এই সন্দেহে নিয়ন্ত্রিতভাবে গাড়িটিতে বিস্ফোরণ ঘটায় শ্রীলঙ্কা পুলিস।
বিশদ

25th  April, 2019
‘আমরা তোমাদের শত্রু নই’
পাল্টা হিংসার আতঙ্কে কাঁটা শ্রীলঙ্কার মুসলিমরা

 কলম্বো, ২৪ এপ্রিল (এএফপি): আতঙ্ক কাটছে না। পাল্টা হামলার মুখে পড়ার ভয়ে সিঁটিয়ে রয়েছেন তাঁরা। রবিবারের ভয়াবহ বিস্ফোরণের পর থেকেই ভয়ে ভয়ে কাটছে শ্রীলঙ্কার মুসলিম সম্প্রদায়ের।
বিশদ

25th  April, 2019

Pages: 12345

একনজরে
শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: সন্দেহভাজন বেশ কিছু বাংলাদেশির গতিবিধি নিয়ে সীমান্তের ওপারের পুলিসের কাছে তথ্য চাইল রেল পুলিস (জিআরপি)। এরা সকলেই অবৈধভাবে ভারতে প্রবেশ করেছে বলে সন্দেহ। এদেশে একাধিক অপরাধের সঙ্গে তারা যুক্ত রয়েছে বলেও খবর। ...

বিএনএ, তমলুক: উন্নয়নকে হাতিয়ার করেই পূর্ব মেদিনীপুরের দু’টি আসনে তৃণমূলকে রেকর্ড ভোটে জেতানোর লক্ষ্যে ঝাঁপিয়েছেন দলের অন্যতম সেনাপতি শুভেন্দু অধিকারী। নিজের খাসতালুক পূর্ব মেদিনীপুরে দলের রেকর্ড অক্ষত রাখাই তাঁর টার্গেট।  ...

সৌম্যজিৎ সাহা, জামশেদপুর, ১০ মে: জামশেদজি টাটার নামকরণেই শহর। কিন্তু এই শহরের কারিগর কে জানেন? একজন বাঙালি। পি এন বোস। ছিলেন একজন ভূতত্ত্ববিদ। তাঁর অবদানকে সম্মান জানিয়ে এই শহরে একটি মূর্তিও বসানো আছে। জন্মলগ্নের পর থেকেই এ শহর ধীরে ধীরে ...

 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: লর্ডসের মোড় পেরিয়ে তখন হুডখোলা জিপ ঢুকছে বিক্রমগড়ে। চারপাশে মানুষ। কেউ হাত নাড়ছেন, কেউ নমস্কার করছেন। প্রত্যুত্তরে প্রত্যেককে হাতজোড় করে নমস্কার করছেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। কর্মক্ষেত্রে বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: ১৯০৪ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের জন্ম।
১৯১৬: আপেক্ষিকতাবাদের উপস্থাপনা আইনস্টাইনের
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭০.৮৮ টাকা
পাউন্ড ৮৯.৫৭ টাকা ৯২.৮২ টাকা
ইউরো ৭৭.১৮ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  May, 2019

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৬/৪৫ রাত্রি ৭/৪৫। পুষ্যা ২০/২৭ দিবা ১/১৩। সূ উ ৫/২/৩২, অ ৬/৩/৩০, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৬/৪১ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/২৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৫ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। 
২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৪/৪৭/৪১ রাত্রি ৬/৫৮/৭। পুষ্যানক্ষত্র ১৯/২৭/১৬ দিবা ১২/৪৯/৫৭, সূ উ ৫/৩/৩, অ ৬/৪/৩৯, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ১/১১/৩৩ গতে ২/৪৯/১৫ মধ্যে, কালবেলা ৬/৪০/৪৫ মধ্যে ও ৪/২৬/৫৭ গতে ৬/৪/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৫৭ মধ্যে ও ৩/৪০/৪৫ গতে ৫/২/৩০ মধ্যে। 
৫ রমজান 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা১৯০৪: ১৯০৪ ...বিশদ

07:03:20 PM

পাকিস্তানের একটি পাঁচতারা হোটেলে ৩ বন্দুকবাজের হামলা, চলছে গোলাগুলি

07:18:04 PM

অন্ধ্রপ্রদেশের কুরনুলে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস, মৃত ১৩, জখম বেশ কয়েকজন 

06:18:00 PM

বাইক বাহিনী ও বহিরাগতদের দাপাদাপি রোখার দাবিতে বাঁকুড়ার বিজেপি প্রার্থী সুভাষ সরকারের অবস্থান বিক্ষোভ 

05:05:00 PM

উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত

04:55:00 PM